বিকাশের বৈশিষ্ট্য । Characteristic of development

 বিকাশের  বৈশিষ্ট্য । Characteristic of development



      বিকাশ হল একটি প্রক্রিয়া, যা ব্যক্তির ক্ষমতার সূচনা বা বৃদ্ধি করে এবং ব্যক্তিকে উৎকর্ষতার সঙ্গে কার্যসম্পাদনে সাহায্য করে। যেমন-সঞ্চালন ক্ষমতা বিকাশের ফলে শিশু 'হাঁটি হাঁটি পা-পা' থেকে স্বচ্ছন্দে দৌড়োতে পারে। 

১.বিকাশ পরিবর্তন ঘটায়: ব্যক্তির মধ্যে গুণগত ও পরিমাণগত পার্থক্যের অন্যতম কারণ হল বিকাশ, তবে এই পরিবর্তন একমুখী এবং ক্রমোন্নত প্রকৃতির।

২. শিখনের ফলে বিকাশ: Bayer-এর মতে, আচরণের পরিবর্তন বা শিখনের ফলে বিকাশ ঘটে। এই আচরণের পরিবর্তনের জন্য পরিকল্পনা প্রয়োজন। এখানে পরিকল্পনা বলতে বোঝায় ব্যক্তিজীবনে শিখনের বিন্যাস। পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলে শিশু যে শিখন অভিজ্ঞতাগুলি অর্জন করে তারই সমন্বয় হল বিকাশ।

৩. বিকাশ হল সংশ্লেষণ: কোনো কোনো মনোবিজ্ঞানী বিকাশকে পরিণমন বা শিখনের ফল হিসেবে বিবেচনা করতে অস্বীকার করেছেন। তাঁদের মতে, এই দুটি ব্যাখ্যায় বিকাশকে নিষ্ক্রিয় প্রক্রিয়া হিসেবে দেখা হয়েছে। এই প্রসঙ্গে পিয়াজে বলেন, কোনো কোনো মনোবিদ বিকাশকে ক্ষুদ্র ক্ষুদ্র নির্দিষ্ট শিখন অভিজ্ঞতাগুলির সমন্বয় বলে মনে করেছেন। প্রকৃতপক্ষে বিকাশ হল একটি প্রক্রিয়া। প্রতিটি ক্ষুদ্র ক্ষুদ্র একক শিখনের সামগ্রিক বিকাশকে কার্যকরী করে তোলে। তবে ক্ষুদ্র ক্ষুদ্র একক শিখনের সমন্বয় হল বিকাশ-এই ধারণা সঠিক নয়। 

৪. বিকাশ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া: মাতৃগর্ভ থেকে আমৃত্যু বিকাশ ঘটে। যদিও এর হার সবসময় স্থির থাকে না, হ্রাসবৃদ্ধি ঘটে।

৫.বিকাশে ব্যক্তিগত পার্থক্য দেখা যায়: ব্যক্তিসকলের বিকাশে অসমতা পরিলক্ষিত হয়। দৈহিক, মানসিক, সামাজিক প্রভৃতি বিকাশের ক্ষেত্রে ব্যক্তিগত পার্থক্য শুধু ব্যক্তিতে ব্যক্তিতে নয়, একই ব্যক্তির বিভিন্ন বয়সে বিভিন্ন হারে বিকাশ ঘটে।

Popular posts from this blog

নিয়ন্ত্রিত বা প্রথাগত শিক্ষা ।।Formal Education

শিক্ষায় আধুনিক শিক্ষকের ভূমিকা || Role of modern teacher in education

ভারতবর্ষে বার্ধক্যের সমস্যা || The problem of aging in India